বাংলাদেশ জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি বা সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আগামী ৬ এপ্রিল সংসদের বিশেষ (২২তম) অধিবেশন আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আজ মঙ্গলবার সংসদ সচিবালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে ৯ ফেব্রুয়ারি সংসদের ২১তম অধিবেশন সমাপ্ত হয়।

সংশ্লিষ্ট সূত্র মতে, স্বাধীন বাংলাদেশে ১৯৭৩ সালের ৭ মার্চ প্রথম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে ১৯৭৩ সালের ৭ এপ্রিল। সেই হিসাবে আগামী ৬ এপ্রিল এই সংসদের ৫০ বছর পূর্তি হচ্ছে। এ উপলক্ষে বিশেষ অধিবেশন আহ্বান করা হয়েছে। এই অধিবেশন তিন দিন চলতে পারে। গত ৫ জানুয়ারি অনুষ্ঠিত সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে বিশেষ অধিবেশন আহ্বানের সিদ্ধান্ত নেওয়া হয়।

সংশ্লিষ্টরা জানান, জাতীয় সংসদের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে। বিশেষ অধিবেশন ছাড়া আলোচনাসভা, সেমিনার, প্রদর্শনী, মেলাসহ নানা আয়োজন থাকবে। বিশেষ করে জাতীয় সংসদের ৫০ বছরের অর্জনগুলো প্রচার করা হবে। বিশ্বের সংসদীয় ফোরামগুলোতে জাতীয় সংসদের ভূমিকাও তুলে ধরা হবে। সংসদে দেওয়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণগুলো দেশে-বিদেশে প্রচারের ব্যবস্থা করা হবে। মেলায় দেশের ঐতিহ্যবাহী পণ্যের প্রদর্শনী থাকবে। এ উপলক্ষে বিশেষ প্রকাশনাও থাকবে।

জানা গেছে, এসব আয়োজনে বিশ্বের নানা দেশের আইনসভাকেও সম্পৃক্ত করা হবে। এ নিয়ে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ)সহ অন্যান্য দেশের সংসদগুলোর সঙ্গে আলোচনাও হয়েছে। অনুষ্ঠানে বন্ধুপ্রতিম বিভিন্ন দেশের আইনসভার স্পিকারদের সব অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে। বিশেষ অধিবেশনসহ বছরব্যাপী অনুষ্ঠানে বিভিন্ন দেশের সংসদ সদস্যসহ বিশিষ্টজনরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

রাকিব/এখন সময়